ঢাকা শনিবার , ২০ জুলাই , ২০২৪ ,  ৫ আষাঢ় ১৪২৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে সেরা রাজশাহী কলেজ

বঙ্গরুপ টেলিভিশন প্রকাশিত: ৬ সেপ্টেম্বর , ২০২২ , ০৮:৫৩ এম

শেয়ার করুনঃ
News Thumbnail

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ র‌্যাংকিং-২০১৮ সালের নির্বাচিত সেরা ৭৬টি কলেজের ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফলে জাতীয় পর্যায়ে আটটি সেরা কলেজের মধ্যে রাজশাহী কলেজ (৭০.৫৪ পয়েন্ট) শীর্ষে রয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

এ সময় উপাচার্য বলেন, ‌‘জাতীয় বিশ্ববিদ্যালয়েরর অধিভুক্ত ৮৮১টি কলেজ থেকে ২৯১টি কলেজ র‌্যাংকিংয়ের জন্য আবেদন করে। পরে র‌্যাংকিংয়ের ৩১টি (কেপিআই) ক্রাইটেরিয়ার ওপর ভিত্তিতে যাচাই-বাছাই করে অভিজ্ঞ শিক্ষক-কর্মকর্তারা চূড়ান্ত ওই তালিকা তৈরি করেছেন।

জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা পাঁচটি কলেজ হলো—রাজশাহী কলেজ, সরকারি অ্যাডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, আনন্দমোহন কলেজ ও কারমাইকেল কলেজ। সেরা মহিলা কলেজ—লালমাটিয়া মহিলা কলেজ, সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ ও সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ।

এছাড়া ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে ৪টি, সিলেট অঞ্চলে ৬টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলের ৮টিসহ ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে সেরা নির্বাচিত করা হয়েছে। ২০১৫ সাল থেকে কলেজ র‌্যাংকিং কার্যক্রম শুরু হয়। নির্বাচিত এসব কলেজগুলোকে প্রনোদনা দেওয়া হবে।

শফিকুজ্জামান খান মোস্তফা/এমবুইউ
শেয়ার করুনঃ

এই বিভাগের আরোও খবর

  • এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানা গেল
    এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানা গেল
  • সাগরকন্যা কুয়াকাটার রূপে মুগ্ধ শিক্ষামন্ত্রী
    সাগরকন্যা কুয়াকাটার রূপে মুগ্ধ শিক্ষামন্ত্রী
  • উপহার দিলে আমাকে বই বা গাছ দেবেন: শিক্ষামন্ত্রী
    উপহার দিলে আমাকে বই বা গাছ দেবেন: শিক্ষামন্ত্রী
  • ঢাবি’র জগন্নাথ হলে ঘুমন্ত অবস্থায় শিক্ষার্থীর মৃত্যু
    ঢাবি’র জগন্নাথ হলে ঘুমন্ত অবস্থায় শিক্ষার্থীর মৃত্যু
Logo